জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবনের আগে ১০টি বিষয় জেনে নিন

অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ নিয়ন্ত্রণের জন্য অনেকেই জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবন করেন। এ ক্ষেত্রে তার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা অনেকেরেই অজানা রয়ে যায়। এ ছাড়া জন্মনিয়ন্ত্রণ বড়ি ছাড়াও রয়েছে বেশকিছু পদ্ধতি। হাফিংটন পোস্ট এ দেওয়া একটি প্রতিবেদন থেকে জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবন শুরুর আগে এ বিষয়ে ১০টি বিষয় জেনে নিন।

১. সঠিক নিয়মে সেবন করলে জন্মনিয়ন্ত্রণ বড়ি শতকরা ৯৯ ভাগ ক্ষেত্রে কার্যকর হয় এবং অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করতে পারে। এ ছাড়াও এর মাধ্যমে ওভারিয়ান ও জরায়ুর ক্যান্সার, রক্তস্বল্পতাজনিত রোগ ও মেচতা প্রতিরোধক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে।

২. জন্মনিয়ন্ত্রণ বড়ির কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। এর মাধ্যমে অনিয়মিত রক্তপাত, বিতৃষ্ণাবোধ, স্তনে ব্যথা, ওজন বৃদ্ধি, মাথাব্যথা, ব্লাড ক্লটস ও যৌনাকাঙ্ক্ষা কমে যেতে পারে।
জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবনের আগে ১০টি বিষয় জেনে নিন
৩. জন্মনিয়ন্ত্রণ বড়ি কাজ করে ‘সেক্স হরমোন বাইন্ডিং গ্লোবুলিন’ (এসএইচবিজি) এর মাত্রা বাড়িয়ে দেওয়ার মাধ্যমে। এটি অ্যান্ড্রোজেনের উৎপাদন কমিয়ে দেয় এবং টেস্টোস্টেরোনের জন্য বাধাস্বরূপ কাজ করে। ফলে যৌনতার স্বাভাবিক প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।
৪. গবেষণায় দেখা গেছে, যেসব নারী জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবন করেন তাদের মধ্যে যৌনতায় গণ্ডগোলের হার বেশি, যৌনতায় ফ্যান্টাসি কমে যায় এবং যৌনসুখ কমে যায়।
৫. কিছু গবেষণায় জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবনে যৌনতার গণ্ডগোল বিষয়ে প্রমাণ পাওয়া যায়নি।
৬. কিছু গবেষণায় জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবনে কারো কারো যৌনতা বৃদ্ধিরও প্রমাণ পাওয়া যায়।
৭. যুক্তরাজ্যের কিডনি ইন্সটিটিউটের সাবেক পরিচালক ড. জন ব্যানক্রফট জানিয়েছেন, জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবনকারী প্রতি চারজনে একজন যৌনতার পার্শ্বপ্রতিক্রিয়ায় আক্রান্ত হন। এ বিষয়ে তিনি একটি গবেষণার মাধ্যমে প্রমাণ পেয়েছেন। এ ছাড়া শতকরা আট ভাগ সেবনকারী পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে এ গবেষণা থেকে বেরিয়ে যান।
৮. যুক্তরাজ্যে সবচেয়ে বেশি প্রেসক্রিপশনকৃত জন্মনিয়ন্ত্রণ বড়ি হচ্ছে মাইক্রোজাইনম ৩০। এর পার্শ্বপ্রতিক্রিয়া কম এবং এক মাসের ওষুধের দাম পড়ে প্রায় ৯০ পেন্স।
৯. জন্মনিয়ন্ত্রণ বড়ির মতো অন্য জন্মনিয়ন্ত্রণ সামগ্রীর সমস্যাও কম নয়। ২.৫ ভাগ নারী যৌনতা কমে যাওয়ার কারণ দেখিয়ে ইমপ্ল্যান্টস অপসারণ করেন।
১০. মিরেনা কয়েল নামে জন্মনিয়ন্ত্রণের অন্য একটি সামগ্রী রয়েছে। এটি ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়া তেমন পাওয়া যায়নি।

জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবনের আগে ১০টি বিষয় জেনে নিন

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *